What is search engine optimization (SEO)

 Second part

Robots.txt ফাইল তৈরী
robots.txt ফাইল দিয়ে সার্চ ইন্জিনের বট ক্রাউলার এবং স্পাইডার সাইটের কোন্ কোন্ পেজ দেখবে এবং কোন্ কোন্ পেজ দেখবেনা এসব নিয়ন্ত্রন করা যায়। এই নিয়ন্ত্রনের পদ্ধতিকে বলা হয় রোবটস এক্সক্লুসন প্রটোকল (Robots Exclusion Protocol) বা রোবটস এক্সক্লুসন স্টান্ডার্ড (Robots Exclusion Standard) .এই ফাইল তৈরীর আগে এখানে ব্যবহৃত কিছু চিহ্ন চিনে নেয়া যাক

 Robots.txt Protocol - Standard Syntax & Semantics
অংশ/চিহ্ন
বর্ননা
User-agent:
নির্দেশকরেরোবট(সমূহ)কে
*
  1. এটারঅর্থসবরোবট
disallow:
প্রতিটিলাইন disallow: দিয়েশুরুহয়।এরপরেআপনি / দিয়ে URL path ঠিককরেদিতেপারেন।এতেকরেওই path বাফাইলবাওইপেজআররোবটক্রাউলকরবেনা।যদিকোন path নাদেনঅথ্যাৎফাকাথাকেতাহলে disallow  কাজকরবে allow এর।
#
কমেন্টকরারজন্য।এটারপরেকোনলাইনএজন্যলেখাহয়যাতেএইলাইনটিপরেবোঝাযায়যেনিচেরকোডগুলিকিবিষয়কহবে।


Disallow ফিল্ড আংশিক বা পূর্নাঙ্গ URL উপস্থাপন করতে পারে।/ চিহ্নের পর যে path উল্লেখ থাকবে সেই path রোবট ভিজিট করবেনা।যেমন
Disallow: /help
#disallows both /help.html and /help/index.html whereas
Disallow: /help/
# would disallow /help/index.html but allow /help.html
কিছু উদাহরন
সব রোবট অনুমোদন করবে করবে সব ফাইল ভিজিটের জন্য (wildcard “*” নির্দেশ করে সব রোবট)
User-agent: *
Disallow:
সব রোবট কোন ফাইল ভিজিট করবেনা
User-agent: *
Disallow: /
গুগলবট এর শুধু ভিজিটের অনুমোদন থাকবে বাকি কেউ ভিজিট করতে পারবেনা
User-agent: GoogleBot
Disallow:

User-agent: *
Disallow: /
GoogleBot এবং yahoo Slurp এর শুধু ভিজিটের অনুমোদন থাকবে বাকি কারো থাকবেনা
User-agent: GoogleBot
User-agent: Slurp
Disallow:

User-agent: *
Disallow: /
কোন একটা নির্দিষ্ট বটের ভিজিট যদি বন্ধ করতে চান তাহলে
User-agent: *
Disallow:

User-agent: ipage
Disallow: /
এই ফাইলটি দ্বারা যদি আপনার সাইটের কোন URL বা পেজ crawl করা বন্ধ করে দেন তারপরেও কিছু সমস্যার কারনে এই পেজগুলি কোথাও কোথাও দেখাতে পারে। যেমন Referral Log এ URL গুলি দেখাতে পারে। তাছাড়া কিছু কিছু Search Engine আছে যাদের Algorithm খুব উন্নত নয় ফলে এসব ইন্জিন থেকে যখন স্পাইডার/বোট crawl করার জন্য পাঠায় তখন এরা robots.txt ফাইলের নির্দেশনাকে উপেক্ষা করে আপনার সব URL crawl করে যাবে।
এসব সমস্যা এড়াতে আরেকটা ভাল পদ্ধতি হল এই সমস্ত কনটেন্টকে htaccess ফাইল দিয়ে পাসওয়ার্ড বা বন্ধ করে রাখা।

rel=”nofollow” এর ব্যাপারে সতর্ক থাকুন
কোন লিংকে rel এট্রিবিউট এ “nofollow” সেট করে দিয়ে গুগল বা সার্চ ইন্জিনকে বলে দিতে পারেন যে এই সমস্ত লিংক যেন সে crawl না করে। যদি আপনার সাইট কোন ব্লগ বা ফোরাম হয় যেখানে মন্তব্য করা যায় তাহলে কমেন্ট অংশকে এভাবে nofollow করে দিয়ে রাখতে পারেন। এতে করে আপনার ব্লগ বা ফোরামের খ্যাতি ব্যবহার করে নিজের সাইটের rank বাড়াতে পারবেনা। আবার অনেক সময় অনেকে আপত্তিকর সাইটের ঠিকানা আপনার সাইটে দিতে পারে ফলে যা আপনি চান না। এছাড়াও এমন সাইটের লিংক দিতে পারে যেটা গুগলের কাছে spammer এতে করে আপনার সাইটের খ্যাতি নষ্ট হবে।
<a href="http://www.spammer.com" rel="nofollow">Comment spammer</a>
প্রতিটি লিংকে nofollow না দিয়ে robot মেটা ট্যাগেও nofollow দিলে একই কাজ করবে।
free-url-link-submission-to-search-engine

The site's URL is submitted to the search engine:
বিখ্যাত সব সার্চ ইন্জিনে আপনার সাইটের ইউআরএল (URL) সাবমিট করুন
গুগলে সাইটের URL সাবমিট করার জন্য http://www.google.com/addurl/ এখানে যান নিচে দুটি বক্স আসবে URL বক্সে সাইটের URL এবং comments বক্সে সাইট সম্পর্কে সংক্ষিপ্ত বর্ননা দিয়ে Add URL বাটনে ক্লিক করলেই গুগল আপনার সাইট crawl করা শুরু করবে।

ইয়াহুতে URL http://www.addurlyahoo.com/siteekle.asp এখানে গিয়ে category subcategory সিলেক্ট করে URL সাবমিট করুন। বিং সার্চ ইন্জিনে সাইট সাবমিটের জন্য http://www.bing.com/webmaster/SubmitSitePage.aspx এ গিয়ে সাইটের ঠিকানা টাইপ করে সাবমিট বাটনে ক্লিক করুন।

Google Webmaster Tools Tutorial

ওয়েবমাস্টারদের গুগল ওয়েবমাস্টার টুল এর ব্যবহার জানা অনেকটা অপরিহার্য।এখানে যেকোন সাইট যোগ করে দিতে পারেন একদম বিনামুল্যে।গুগলে আপনার সাইটের পেজগুলি কিভাবে দেখাবে এ বিষয়ে গুগল ওয়েবমাস্টার টুল বিস্তারিত বর্ননা প্রদান করে এছাড়াও আরও অনেক কাজ আছে নিচে বিস্তারিত দেয়া হল
http://www.google.com/webmasters/tools
প্রথমে এই ঠিকানায় যেতে হবে এখানে গেলেই আপনার জিমেইল একাউন্ট দিয়ে সাইন ইন করতে বলবে।আপনার যদি জিমেইল একাউন্ট না থাকে তাহলে একটা খুলে নিন কারন জিমেইল একাউন্ট ছাড়া গুগল ওয়েবমাস্টার টুল এর এই সেবা (সম্পূর্ন বিনামুল্যের)গ্রহন করতে পারবেননা।আর যদি থাকে তাহলে এখানে ইউজার নাম এবং পাসওয়ার্ড দিয়ে সাইন ইন করে ভিতরে ঢুকুন।
এবার গুগল ওয়েবমাস্টার টুলে আপনি এক বা একাধিক সাইট যুক্ত করতে পারেন।এজন্য Add a Site নামের বাটনে ক্লিক করে আগত বক্সে আপনি যে সাইটটি যোগ করতে চান তার নাম দিয়ে Continue বাটনে ক্লিক করুন।


এবার Verify ownership নামের একটি পেজ আসবে এখান থেকে গুগলকে বুঝাতে হবে যে সাইটটির প্রকৃত মালিক আপনি।সাইটের মালিকানা প্রমান করতে গুগল এখানে ৪টি পদ্ধতি অনমোদন করে আপনি যেকোনটি ব্যবহার করে এটা প্রমান করতে পারেন।
এরমধ্যে ১ম পদ্ধতিটি খুব সহজ Upload an HTML file to your server এই চেকবক্সটি চেক করে একটু নিচে স্ক্রল করে গিয়ে দেখুন একটা এইচটিএমএল ভেরিফিকেশন কোড এর ডাউনলোড লিংক আছে ছোট এই ফাইলটি ডাউনলোড করে আপনার সাইটের রুট ফোল্ডারে আপলোড করুন।সিপ্যানেল যদি ব্যবহার করেন তাহলে আপনার public_html এ ফাইলটি আপলোড করুন।
এবার Verify ownership পেজে এসে http://www.mcqacademy.com/googlesomething.html এই ধরনের একটা লিংক আছে এখানে ক্লিক করে ফাইলটি আপলোড নিশ্চিত করুন এবং শেষে verify বাটনে ক্লিক করে এই পর্ব শেষ করুন।
SEO Webmaster Tools Dashboard:
ভেরিফাই শেষ করলে এই ধরনের একটা পেজ আসবে এখান থেকে আপনার সাইটটির লিংকের উপর ক্লিক করে ড্যাশবোর্ডে এ যান।


ড্যাশবোর্ডে বিভিন্ন ধরনের তথ্যের সারমর্ম থাকে যেমন Search queries এখানে আপনার সাইট খোজার জন্য গুগলে কোন কোন্ শব্দ ব্যবহার করা হয় এসব শব্দের তালিকা থাকে।
Crawl errors এখানে আপনার সাইট ক্রাউল করতে কোন সমস্যা হয়েছে কিনা এসব তথ্য থাকে।
Links to your site এখানে আপনার সাইটের লিংক আর কোন কোন সাইটে আছে এসব সাইটের তালিকা থাকে।
Keywords এখানে গুগলবট আপনার সাইট ক্রাউলিং এর সময় কোন শব্দগুলি বেশি পায় সেসব শব্দের তালিকা থাকে।
Sitemaps এখানে সাইটম্যাপ সাবমিট করেছেন কিনা বা করলে সাইটম্যাপের কতটি URL গুগলের ডেটাবেসে নেয়া হয়েছে ইত্যাদি তথ্য থাকে।
Google Webmaster Tools –Dashboard Menu Tutorial:
ড্যাশবোর্ডের বামদিকে Site Configuration মেনুর অধীনে প্রথম সাবমেনু sitemap.এখান থেকে গুগলে সাইটম্যাপ সাবমিট করতে হয়।এছাড়া এখানে সাইটম্যাপ সাবমিট করেছেন কিনা বা করলে সাইটম্যাপের কতটি URL গুগলের ডেটাবেসে নেয়া হয়েছে ইত্যাদি তথ্য থাকে।নতুন একটা সাইটম্যাপ সাবমিট করতে Submit a sitemap বাটনে ক্লিক করুন এতে একটি বক্স আসবে এখানে আপনার সাইটম্যাপটি যেখানে আছে তার ঠিকানা লিখে Submit Sitemap বাটনে ক্লিক করুন।উদাহরনস্বরুপ webcoachbd সাইটের কথা বিবেচনা করছি এখানে আমি স্লাশ চিহ্নের পর sitemap.xml দিয়েছি কারন আমার সাইটের সাইটম্যাপটি রুট ফোল্ডারে আছে।
Create Sitemap Tutorial:
গুগল থেকে এক্সএমএল সাইটম্যাপ সাবমিট করার জন্য তারা পরামর্শ দেয় এতে তারা আপনার সাইট সম্পর্কে একটা পরিষ্কার ধারনা পায়।একটা এক্সএমএল সাইটম্যাপ তৈরী করা খুব সহজ তৈরী করে গুগলে সাবমিট করলে মুহুর্তেই গুগল এটা ডাউনলোড করে এবং গুগলবট এলগরিদম অনুযায়ী ক্রাউল করে বিভিন্ন তথ্য প্রদর্শন করে এই প্রসেসটার জন্য কয়েকদিন লাগতে পারে।
সাইটম্যাপ তৈরীর সময় প্রতিটি URL এর কয়েকটি জিনিস এক্সএমএল ট্যাগ দিয়ে উল্লেখ করে দিতে হয় যেমন গুরত্ব (Priority) সর্বশেষ কবে পেজটি পরিবর্তন করেছেন (Last modified date) পেজটি কত ঘনঘন পরিবর্তন হয় বা করবেন (change frequency) নিচে একটি সাইটম্যাপের নমুন দেয়া হল এটাতে নিজের সাইটের সব URL ঢুকিয়ে নিজের মত করে পরিবর্তন করে গুগল ওয়েবমাস্টার টুলে সাবমিট করতে পারেন।
1.<?xml version="1.0" encoding="UTF-8"?>
2.<urlset xmlns="http://www.sitemaps.org/schemas/sitemap/0.9"xmlns:xsi="http://www.w3.org/2001/XMLSchema-instance"xsi:schemaLocation="http://www.google.com/schemas/sitemap/0.84http://www.sitemaps.org/schemas/sitemap/0.9/sitemap.xsd">
3.<url><loc>http://www.mcqacademy.com/<;/loc><lastmod>2011-02-16</lastmod><changefreq>weekly</changefreq><priority>1.00</priority></url>
4.<url><loc>http://www.mcqacademy.com/forum<;/loc><lastmod>2011-01-20</lastmod><changefreq>daily</changefreq><priority>1.00</priority></url>
5.</urlset>

উপরের নমুনা ম্যাপের প্রথম দুই লাইন শুধু কপি করে কোন এডিটরে (যেমন নোটপ্যাড++) পেস্ট করে দিন এরপরের লাইনগুলির ব্যাখ্যা নিচে
1.<?xml version="1.0" encoding="UTF-8"?>
2.<urlset xmlns="http://www.sitemaps.org/schemas/sitemap/0.9"xmlns:xsi="http://www.w3.org/2001/XMLSchema-instance"xsi:schemaLocation="http://www.google.com/schemas/sitemap/0.84http://www.sitemaps.org/schemas/sitemap/0.9/sitemap.xsd">

(এখানে শুধু একটি বিষয় খেয়াল রাখতে হবে যে এট্রিবিউট সহ <urlset …> ট্যাগটি সব URL লেখার শেষে </urlset> এই ট্যাগ দিয়ে শেষ করতে হবে।যেমন আমি নমুনা সাইটম্যাপে দেখুন দুটি URL এর একটি সাইটম্যাপ তৈরী করেছি তাই URL দুটির শেষে </urlset> ট্যাগ দিয়ে শেষ করেছি)
ব্যাখ্যা
<url>এর ভিতরে একটা URL এর জন্য সব এক্সএমএল ট্যাগগুলি থাকবে</url>
<loc>এখানে URL অর্থ্যাৎ পেজটির ঠিকানা</loc>
<lastmod> এখানে থাকবে পেজটি সর্বশেষ কবে পরিবর্তন করেছেন</lastmod>
<changefreq>পেজটি কত ঘনঘন পরিবর্তন করবেন সেই তথ্য</changefreq>
একটা সাইটম্যাপের গুরত্বপূর্ন অংশ নিচেরটুক
1.<url><loc>http://www.mcqacademy.com/<;/loc><lastmod>2011-02-16</lastmod><changefreq>weekly</changefreq><priority>1.00</priority></url>

এখানে <loc></loc> এর ভিতর আমার সাইটের হোমপেজ এর ঠিকানা আছে আপনি আপনার সাইটের ঠিকানা দিয়ে দিন এভাবে আপনার সাইটে যতগুলি পেজ আছে সবগুলির URL একটা একটা করে কপি করে প্রতিবার উপরের অংশের <loc></loc> এর ভিতর বসিয়ে দিন।আপনার সাইটে যদি ৫০০ টা পেজ থাকে এবং এই ৫০০ পেজের জন্য ৫০০ টা URL থাকে তাহলে ৫০০ বার এই অংশ (উপরের কোডটুকু) কপি করুন এবং URL গুলি বসিয়ে দিন।
*গুগল ৫০০০০ এর বেশি এবং ১০ মেগাবাইটের চেয়ে বড় sitemapনেয়না। যদি সাইট এতই বড় হয় তাহলে ছোট ছোট কয়েক ভাগ করে কয়েকটা সাইটম্যাপ সাবমিট করতে পারবেন।
<changefreq></changefreq> এর ভিতর দেয়ার মত কয়কটা প্যারামিটার আছে।
never=যদি একটা পেজ তৈরী পর কখনই পরিবর্তন না করেন তাহলে এটা দিতে পারেন
yearly=যদি পেজটি প্রতি বছরে একবার পরিবর্তন করেন
monthly=যদি প্রতি মাসে পেজটি একবার পরিবর্তন করেন
weekly=যেমন আমি weekly দিয়েছি অর্থ্যাৎ আমি আমার হোমপেজ সপ্তাহে একবার পরিবর্তন করি
daily=যদি পেজটি প্রতিদিন পরিবর্তন করেন বা হয়
hourly= যদি পেজটি প্রতি ঘন্টায় ঘন্টায় পরিবর্তন হয় বা করেন
always=যদি পেজটি প্রতিনিয়তই পরিবর্তন করেন বা হয়
<priority></priority> এর ভিতর পেজটির গুরত্ব বোঝানোর জন্য সংখ্যা দেয়া হয়
1.0 যদি দেন তাহলে ধরা হবে এই পেজটি সবচেয়ে গুরত্বপূর্ন পেজ
0.1 দিলে ধরবে সবচেয়ে কম গুরত্বপূর্ন
এভাবে দিতে পারেন 0.75 0.50 0.25 ইত্যাদি।
Crete Sitemp Software and Site
সাইট যদি অনেক বড় হয় তাহলে এভাবে হাতে তৈরী করা সময়সাপেক্ষ এবং বিরক্তিকর এজন্য কিছু সাইট এবং সফটওয়ার আছে যারা বিনামুল্যে আপনার সাইটের সাইটম্যাপ তৈরী করে দেবে।আপনি শুধু সাইটের হোমপেজটি বক্সে লিখে এন্টার দিবেন ব্যাস কয়েকমিনিটেই সফটওয়ার/সাইট আপনার সাইটম্যাপ হাজির করে ফেলবে।এমন একটা সাইট
http://www.xml-sitemaps.com/
সাইটম্যাপ তৈরীর একটা সফটওয়ার নিচের লিংক থেকে ডাউনলোড করতে পারেন
http://gsitecrawler.com/en/download/
গুগল ওয়েবমাস্টার টুল- ক্রাউলার একসেস লিংক
সাইটম্যাপ লিংকের পর গুগল ওয়েবমাস্টারে রয়েছে ক্রাউলার একসেস লিংক।


আপনি যদি চান আপনার সাইটের কোন অংশ গুগল বা অন্য কোন সার্চ ইন্জিন ক্রাউল না করুক তাহলে robot.txt ফাইল ব্যবহার করে করতে পারেন এটা তৈরীর পদ্ধতি আগে দেখিয়েছি।গুগল ওয়েবমাস্টার টুলে আপনি এই robot.txt ফাইল পরীক্ষা করে দেখতে পারেন।Generate robot.txt লিংকে ক্লিক করে নতুন robot.txt ফাইল তৈরী করতে পারেন।আর Remove URL লিংকে ক্লিক করে গুগল সার্চ রেজাল্টে দেখায় এমন কোন পেজ সরিয়ে ফেলতে পারেন (হতে পারে এমন কোন পেজ আপনার সাইটে আগে ছিল এখন নেই সেক্ষেত্রে এটা কার্যকরী)

আমি আগেই সাইটম্যাপ সাবমিট করেছি তাই উপরে দেখুন Sumitted URLs এ দেখাচ্ছে যে আমি ২০০ টি URL সাবমিট করেছিলাম এবং এখান থেকে গুগলের ডেটাবেসে ১৯৯ টি সেভ করা হয়েছে।

Google webmaster Tools–Sitelink Tutorial
এরপরের লিংক হচ্ছে সাইটলিংক (Sitelinks).সাইটলিংক হচ্ছে সাইটের ভিতরের পেজসমূহের লিংক।


গুগলে যদি webcoachbd লিখে এন্টার দেন তাহলে নিচের মত দেখাবে


এখানে সাইটলিংক হচ্ছে “HTML Tutorial” “প্রজেক্ট” “জুমলা টিউটোরিয়াল” এই লিংকগুলি নিচে আরও আছে পুরো ছবি দেইনি।।গুগল এটা অটোমেটিক তৈরী করে থাকে যে সাইটের সার্চ ইন্জিন অপটিমাইজেশন ভাল হয় সাধারনত সেসব সাইটের সাইটলিংক দেখায়।আপনি ইচ্ছে করলে সাইটলিংক ব্লক করে দিতে পারেন যেমন আমি কয়েকটা লিংককে ব্লক করেছি।তাহলে ঐ লিংক টি আর সাইট লিংক হিসেবে দেখাবেনা।যে লিংকটি ব্লক করতে চান সেই লিংকটি Demote this sitelink URL এই বক্সে লিখে দিতে হবে (উপরের ছবিতে দেখুন এই বক্সটি আছে)।এর উপরে আরও একটি বক্স আছে সেখানে সাইটলিংকগুলি যে শব্দ লিখলে আসে সেই লিংক বা শব্দটি দিতে হবে। এরপরের লিংক Change of address
ধরুন আপনার www.mcqacademy.com নামে একটা সাইট আছে এখন আপনি চাচ্ছেন এটা পরিবর্তন করে www.mcqacademy.com এই নাম রাখতে।এর উত্তম সমাধান হল ৩০১ রিডাইরেক্ট (301 redirect) ফলে কেউ www.mcqacademy.com এই ঠিকানা টাইপ করে এন্টার দিলে চলে যাবে www.mcqacademy.com এই ঠিকানায় (সাইটে)
*এবার নতুন সাইটের মত গুগলে এই নতুন URL যোগ করে ভেরিফাই করতে হবে।

৩০১ রিডাইরেক্ট টিউটোরিয়াল
৩০১ রিডাইরেক্ট একটা গুরত্বপূর্ন জিনিস সার্চ ইন্জিন অপটিমাইজেশন এর ক্ষেত্রে।৩০১ একটা কোড এর অর্থ স্থায়ী রিডাইরেক্ট (Permanent redirect).একটা সাইটের যদি দুটি ডোমেইন নাম থাকে অথবা একটা পেজের যদি দুটি বা আরও বেশি ঠিকানা থাকে তাহলে গুগল এখানে সব ঠিকানাগুলিকে আলাদা আলাদা ধরবে।এরফলে সার্চ রেজাল্টে এর বিরুপ প্রভাব পড়বে কারন ডুপ্লিকেট কনটেন্ট।সবচেয়ে মারাত্নক হচ্ছে সব সাইটের দুটি করে অটোমেটিক ঠিকানা হয়ে যায় যেমন www.mcqacademy.com এবং webcoachbd.com যদিও এখানে সাইট একটি কিন্তু গুগল এখানে দুটি সাইট মনে করে তাই এখানে এই রিডাইরেকশন করা জরুরী।হয় আপনি webcoachbd.com থেকে রিডাইরেক্ট করে www.mcqacademy.com এ করে দেন নাহয় এর উল্টোটা করেন অর্থ্যাৎ একটা ঠিকানা রাখুন।এটা htaccess ফাইল দিয়ে করা যায় সিপ্যানেল থেকেও করা যায়।নিচে webcoachbd.com টাইপ করলে www.mcqacademy.com এ চলে যাবে (৩০১ রিডাইরেক্ট হবে) এই পদ্ধতিটি দেখানো হল-
htaccess ফাইল দিয়ে

সিপ্যানেলে

এখানে ক্লিক করে কোন্ পেজ থেকে কোন্ পেজে রিডাইরেক্ট করতে চান তা উল্লেখ করে দিয়ে Add বাটনে ক্লিক করলেই হয়ে যাবে।


Google webmaster Tool-Setting link:
এই লিংকে এসে আপনি দেশের নাম ঠিক করে দিতে পারেবেন যে দেশের ইউজার আপনার টার্গেট।Preferred domain অংশে আপনার URL গুগল সার্চ রেজাল্টে কিভাবে দেখাবে তা ঠিক করে দিতে পারেন।Crawl rate থেকে গুগলবট কিভাবে আপনার সাইট ক্রাউল করবে তা নির্দেশ করে দিতে পারেন।Custom crawl rate সেট করে বর্তমানের চেয়ে আরও দ্রত ক্রাউল করার জন্য ঠিক করে দিতে পারেন।


বাকি লিংকগুলি দেখলেই বুঝতে পারবেন খুব সহজ।সমস্যা হলে https://www.facebook.com/McqAcademy তে প্রশ্ন করুন।
Directory Submission Tutorial:
নেটে হাজার হাজার সাইট আছে যেখানে শুধু বিভিন্ন ওয়েবসাইটের ঠিকানা দেয়া থাকে।অনেক সাইট আছে যেখানে কোটি কোটি সাইটের ঠিকানা আছে।সাইটের লিংক বা ঠিকানাগুলি বিভাগভিত্তিক সাজানো থাকে।যেমন সোসাল নেটওয়ার্কিং নামে যদি একটা বিভাগ থাকে তাহলে সেখানে ফেসবুক টুইটার সহ সব সোসাল নেটওয়ার্কিং সাইটের ঠিকানা থাকবে।খেলা বিভাগ থাকলে সেখানে খেলাধুলা বিষয়ক সাইটগুলির লিংক থাকবে।এভাবে অনেক বিভাগ থাকে এবং প্রতি বিভাগে সংশ্লিষ্ট সাইটগুলির তালিকা থাকে।এতে করে সাইট খুজে পেতে সুবিধা হয় ধরুন কেউ ওয়েব ডিজাইন বা ডেভেলপমেন্ট এর টিউটোরিয়াল আছে এমন সাইট খুজছে এখন সে যদি এ ধরনের সাইটের তালিকা সংরক্ষন করে এরুপ সাইটে গিয়ে কম্পিউটার বিভাগে অনুসন্ধান করে তাহলে হয়ত এ ধরনরে অনেক সাইট পেতে পারে।
যে সাইটগুলি এরুপ হাজার হাজার সাইটের ঠিকানা বিভিাগভিত্তিক সাজিয়ে রাখে সেই সাইটগুলিকে বলে ডিরেক্টরি সাইট।আর এরুপ সাইটে আপনার সাইটের লিংক প্রদান করার প্রক্রিয়াটিকে বলে ডিরেক্টরি সাবমিশন।এধরনের অনেক ডিরেক্টরি সাইট আছে যারা বিনামুল্যে আপনার সাইটের লিংক সংশ্লিষ্ট বিভাগে যোগ করতে দেবে।
এখনতো যার যে ধরনের সাইটের দরকার হয় সে ধরনের দুএকটা শব্দ গুগলে লিখে এন্টার দিলেই ঐ ধরনের সাইটগুলি চলে আসে।কিন্তু সার্চ ইন্জিন তৈরীর আগে মানুষ এসব ডিরেক্টরি সাইট থেকেই নিজের প্রয়োজনীয় সাইট খুজে নিত।এখনও যারা নতুন নতুন কম্পিউটার জগতে আসে ইন্টারনেট কানেকশন নেয় তারা এভাবে সাইট খুজে পেতে চেষ্টা করে।
যাই হোক কাজ হচ্ছে বিভিন্ন ডিরক্টেরি সাইটে আপনার সাইটর লিংক সাবমিট করা।এতে করে যারা ডিরেক্টরি সাইটের মাধ্যমে ওয়েবসাইট খোজে তারা আপনার সাইটের খবর পাবে এবং আপনার সাইটের ট্রাফিক বাড়বে।নিচে একটি ডিরেক্টরি সাইটে (www.addsitelink.com )সাবমিশন পদ্ধতি দেখাচ্ছি-এজন্য সাইটটিতে গিয়ে উপরে বাম দিকে Add a link লিংকে ক্লিক করলে নিচের মত একটা ফর্ম আসবে এটা পূরন করে জমা দিলেই ডিরেক্টরি সাবমিশন হয়ে গেল।এখানে আমি regular link এ জমা দিয়েছি কারন এটা ফ্রি আরও দুটি অপশন আছে একটাতে টাকা লাগবে আরেকটা reciprocal অর্থ্যাৎ আপনার সাইটে এই ডিরেক্টরি সাইটটির একটা লিংক দিতে হবে।

Google page rank:
ওয়েবে একটা পেজ কত গুরত্বপূর্ন এবং এটার যথাযথ কর্তৃপক্ষ আছে কিনা এবিষয়গুলির উপর ভিত্তি করে গুগল পেজ র্যাং ক দেয়।সংক্ষেপে পেজ র্যাংক হচ্ছে একটা পেজের জন্য ভোট যে ভোট দিবে ওয়েবে থাকা অন্য পেজগুলি।
*পেজর্যাং ক প্রকাশের জন্য ০ থেকে ১০ পর্যন্ত সংখ্যা ব্যবহার করা হয়।
*কোন সাইটের (পেজের)পেজর্যাং ক ১০ হলে বুঝতে হবে সেই সাইটকে গুগল সর্বোচ্চ গুরত্ব দিচ্ছে।
*পেজর্যাং ক গুগল ৩/৪ মাস পরপর বিবেচনা করে অর্থ্যাৎ ৩/৪ মাস পরপর একটা সাইটের পেজর্যাং ক পরিবর্তন হয়।
*ফেসবুকের বর্তমান পেজর্যাং ক ১০ ইত্তেফাক এর ওয়েবসাইটের পেজর্যাং ক ৪ কালের কন্ঠ ওয়েবসাইটের পেজর্যাং ক ৪ ইয়াহুর পেজর্যাং ক ৯
*বিভিন্ন সাইট আছে যেখানে যেকোন সাইটের URL টাইপ করে এন্টার দিলেই পেজর্যাং ক দেখাবে (http://www.prchecker.info/check_page_rank.php) এছাড়াwww.toolbar.google.com থেকে গুগল টুলবার ডাউনলোড করে ব্রাউজারে এনাবল রাখতে পারেন।গুগল টুলবারে একটা সাদাখন্ড আছে যেখানে সবুজ কালি এবং সংখ্যা দিয়ে পেজর্যাং ক দেখায়।
* .gov এবং .edu এ সাইটগুলি গুগলের কাছে খুব গুরত্বপূর্ন এসব সাইটে লিংক নিতে পারলে এটা আপনার সাইটের জন্য প্লাস পয়েন্ট।
* "nofollow" সাইটে লিংক দিলে গুগল এটা গগনা করেনা।"nofollow" "dofollow" বিষয়ে ব্লগ ফোরাম টিউটোরিয়ালে বিস্তারিত আছে
একটা ওয়েব পেজে যদি অন্য আরেকটা ওয়েব পেজের লিংক থাকে তাহলে অন্য এই পেজটির জন্য এটা একটা ভোট।আরও সহজভাবে বলি w3schools.com এ webcoachbd.com এর একটা লিংক থাকে তাহলে mcqacademy.com একটা ভোট পেল।এভাবে mcqacademy.com এই লিংকটা যতগুলি ওয়েবসাইটে থাকবে গুগল সেগুলি বিবেচনা করে সিদ্ধান্ত নিবে mcqacademy.com সাইটটি কত গুরত্বপূর্ন।
তবে গুগল সব সাইটের লিংক গগনা করেনা।পেজ র্যাং ক ০ এরুপ হাজারটা সাইটে আপনার সাইটের হাজারটা লিংক থাকলেও আপনার পেজ র্যাং ক বাড়বেনা।আর যদি পেজর্যাং ক ৬ এরুপ কোন একটা সাইটে যদি আপনার সাইটের লিংক থাকে তাহলে একবারে আপনার পেজর্যাং ক হয়ে যাবে ৫।
তবে পেজর্যাং ক খুব গুরত্বপূর্ন কোন বিষয় নয়।পেজর্যাং কের কারনে সার্চ ইন্জিন রেজাল্ট পেজে (SERP) কোন প্রভাব পরেনা।পেজর্যাংজক ০ এমন সাইটও গুগলের প্রথম পেজে থাকতে পারে অপরদিকে বেশি পেজর্যাং কওয়ালা কোন সাইট গুগলের প্রথম পেজে নাও থাকতে পারে যদিও ওয়েবসাইটদুটি একই ধরনের এবং একই কিওয়ার্ড দিয়ে সার্চ করা হয়েছে।তাই আপনার সাইটের পেজর্যাং ক না পেলে চিন্তিত হবার কোন কারন নেই।এমন অনেক সাইট আছে যাদের পেজর্যাং ক অনেক ৩ ৪ ৫ অথচ এই সাইটগুলি দেখলে আপনি হাসবেন কারন ভিতরে কিছুই নেই শুধু অনেক সাইটে এই সাইটের লিংক আছে।পেজর্যাং ক নিয়ে গুগলকে মেইল তাদের ফোরামে লেখালেখিও অনেক হয়েছে।যথাযথ কর্তৃপক্ষ বিষয়টি এড়িয়ে যায়।এমনকি ২০০৯ সালে গুগল ওয়েবমাস্টার টুল থেকে পেজর্যাং ক বিষয়টি সরিয়ে ফেলা হয়েছে।এছাড়া গুগলের পেজর্যাং ক এর সমীকরনটিতেও যেসব প্যারামিটার আছে তা আসলে ইনকামিং লিংকের উপর ভিত্তি করেই।(অন্য সাইটে আপনার সাইটের লিংক থাকলে সেটা ইনকামিং লিংক)
* তবে কোন কোন SEO এক্সপার্ট বলেন যে পেজ র্যাং ক এর কিছু প্রভাব আছে
আর একটা কথা আপনার সাইট যদি বেশি পেজর্যাং কওয়ালা হয় আর আপনি যদি এর থেকে কম পেজর্যািকওয়ালা সাইটের লিংক আপনার সাইটে দেন তাহলে আপনার পেজ র্যাং ক কমবে বা সেই সাইটটির সাথে ভাগাভাগি হবে।অর্থ্যাৎ আউটবাউন্ড লিংক দেয়ার সময় সতর্ক থাকতে হবে। next

No comments:

Post a Comment